Connect with us

ফুটবল

রিয়াল মাদ্রিদ ২০১৯-২০২০ মৌসুমে যেভাবে স্কোয়াড সাজাতে পারে

জিদানের অধীনে আবারো নতুন গ্যালাকটিকস গড়ার স্বপন দেখছে রিয়াল মাদ্রিদ

ইতিহাসের অন্যতম একটি বাজে মৌসুম কাটিয়েছে ইতিহাসের সবচেয়ে সফল ক্লাব রিয়াল মাদ্রিদ। স্বাভাবিক ভাবেই ২ বার কোচ পরিবর্তন করতে হয়েছে। আবারো মাদ্রিদের ডাগ আউটে ডাক পড়েছে টানা ৩ বার চ্যাম্পিয়নস লীগ জয়ী কোচ জিদানের। লীগ শিরোপা ও চ্যাম্পিয়নস লীগ জেতার লক্ষ্যে জিদান বেশ রদবদল এনেছেন দলে। বেশ কিছু প্লেয়ারের সাইনিং করিয়ে দলকে আরোও শক্তিশালী করতে চেষ্টা করছেন। যদিও প্রাক মৌসুম প্রস্তুতিতে এর ফল পাওয়া যায়নি তবুও জিদান বিশ্বাসী এবার হারানো মুকুট ঘরে ফিরিয়ে নিতে।

অন্যান্য  মৌসুমের মতো এবারো সবকিছুর জন্যই  লড়াই করবে রিয়াল মাদ্রিদ। নেইমারকে আনারও চেষ্টা চলছে। চলুন দেখে নিই এবারের মৌসুমে রিয়াল মদ্রিদের স্কোয়াড যেভাবে হতে পারে

গোলরক্ষক

জিদানের পছন্দের গোলরক্ষক থিবোয়া কোরতোয়াস। এপ্রিলে জিদান পুণরায় যোগ দেবার পর থেকে কেইলর নাভাসের মূল একাদশে জায়গা হচ্ছিল না। কিন্তু সম্প্রতি করতোয়া ইঞ্জুরিতে পড়লে নাভাস বেশ ভালো সামলান। তাই বুঝাই যাচ্ছে গোল রক্ষনে এই দুইজনকে বেশ ভালোই প্রতিযোগিতা করা লাগবে এবার।

রক্ষণ

এবারের দলবদলের মৌসুমে রক্ষণে বেশি মনোযোগ দেয়নি রিয়াল, যদিও গত সিজন সহ প্রাক সিজনে তাদের রক্ষণের বেশ সমস্যা পরীলক্ষিত হয়েছে। তবে আশার কথা হলো কারবাহাল ইঞ্জুরি থেকে ফিরে এসেছেন। রামোস, মার্সেলো, ভারানে, নাচো, কারবাহাল, অদ্রিওজোলার সাথে নতুন যুক্ত হওয়া মিলিতাও থেকে জিদান তার রক্ষণ সাজাবেন।

মিডফিল্ড

মাত্র দুই বছর আগেও যে  রিয়ালের মিডফিল্ডকে বিশ্বের অন্যতম সেরা মিডফিল্ড বলে গণ্য করা হতো গত সিজনে সেই মিডফিল্ডকেই বেশ নড়বড়ে মনে হয়েছে। মদ্রিচ, টনি ক্রুজ, কাসিমিরো ও নতুন যুক্ত হওয়া উরুগুইয়ান মিডফিল্ডার ফেদেরিকো ভালবারদে মধ্যমাঠে থাকতে পারেন।

হামেস রদ্রিগেজ ইস্কো এখনো দলের সাথে রয়েছেন যদিও তাদের দল ছাড়ার সম্ভাবনা বেশ ভালই বলা চলে। লুকাস ভাসকেজকেও মাঝমাঠে দেখার সম্ভাবনা আছে। এখনো পল পগবাকে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে আনার জোর চেষ্টা চালাচ্ছেন জিদান।

আক্রমণ

রোনালদো চলে যাবার পর রিয়াল মাদ্রিদ তাদের ইতিহাসের সেরা প্লেয়ারের শুন্যতা বেশ ভালোই বুঝেছে। গত সিজনে ভিনিসিয়াস জুনিয়র বেশ আলো কেড়েছেন। রোনালদোর শুন্যতা পুরণ করতে ইতিমধ্যে ইডেন হ্যাজাড চেলসি থেকে রিয়ালে যোগ দিয়েছেন। এসেনসিও নিঞ্জুরিতে আছেন, তিনি সুস্থ হলে দলে আলাদা শক্তি যোগ হবে। দলে মূল স্ট্রাইকার হিসেবে করিম বেনজেমা তো আছেনই। বেনজেমার বদলি হিসেবে জোবিক কে দেখা যেতে পারে। বেল এখনো দল ছাড়েননি, তবে দল ছাড়বেন মুটামুটি নিশ্চিত।

তাই বেনজেমা ও হ্যাজারডের সাথে ভিনিসিয়ুস জুনিয়র অথবা ভাসকেজকে দেখার সম্ভাবনাই বেশি।

মন্তব্য করুন

মন্তব্য

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ফুটবল - এর আরও খবর