Connect with us

ফুটবল

বার্সেলোনা ২০১৯-২০২০ সিজনে স্কোয়াড যেভাবে সাজাতে পারে

২০১৯-২০২০ সিজনে সবকিছুর জন্য লড়াই করতে চায় বার্সেলোনা

গত মৌসুমেই শেষ এগারো মৌসুমে অষ্টমবারের মতো লা লিগা জয়ের কীর্তি গড়ে বার্সেলোনা। কিন্তু লিভারপুলের সঙ্গে চ্যাম্পিয়নস লীগের সেমিফাইনাল ও ভ্যালেন্সিয়ার কাছে কোপা দেলরের ফাইনালে হার বার্সেলোনাকে একটা সফল মৌসুম শেষ করতে দিলোনা। স্বাভাবিক ভাবেই এই দায়টা কোচ এর্নেস্তো ভালভার্দের উপর দিয়েই গেছে। ইতিমধ্যেই কোচ বুঝে গেছেন চ্যাম্পিয়নস লিগ জিততেই হবে, সাথে লা-লীগাও চাই বার্সেলোনা সমর্থকদের।

বরাবরের মতো এবারো বার্সেলোনা শিরোপার জন্য অন্যতম দাবিদার। বার্সেলোনা, অন্যান্য  মৌসুমের মতো এবারো সবকিছুর জন্যই  লড়াই করবে বলে ইতিমধ্যেই অধিনায়ক মেসি জানিয়ে দিয়েছেন। ম্যানেজমেন্টও নতুন নতুন খেলোয়াড় কিনে পাইপলাইনকে আরও মজবুত করছে। গ্রিজম্যান ও ফ্রেঙ্কি ডী ইয়ংয়ের দলবদলের মাধ্যমে ভালবারদে জানিয়ে দিয়েছেন কতটুকো আক্রমণাত্নক খেলাতে চান এবার। নেইমারকে আনারও চেষ্টা চলছে। চলুন দেখে নিই এবারের মৌসুমে বার্সেলোনার স্কোয়াড যেভাবে হতে পারে

 

গোলরক্ষক

তর্কযোগ্যভাবে বিশ্বের সেরা গোলরক্ষক হিসেবে অনেকেই মার্ক আন্দ্রে টের স্টেগানকে গণনা করেন। এই হিসেবে তাকে নিয়ে কোন সংশয় নেই। বদলি ও দ্বিতীয় পছন্দের  গোলরক্ষক হিসেবে ব্রাজিলিয়ান গোলরক্ষক নেতো যোগ হয়েছেন এবার।

 

রক্ষণ

এবারের দলবদলের মৌসুমে রক্ষণে খুব বেশি মনোযোগ দেয়নি বার্সা। তবে লেফটব্যাক পজিশনে লীগ প্রতিদ্বন্ধি রিয়াল বেটিস থেকে জুনিয়র ফিরপোকে কিনেছে তারা।

রক্ষণে একমাত্র জেরার্ড পিকের জায়গা নিশ্চিত। মৌসুমের শুরুতে সম্ভবত জর্ডি আলবা লেফট ব্যাকে খেলবেন এবং তার সাথে রাইটে নেলসন সেমেডো খেলবেন। সেন্টার ব্যাক পজিশনে স্যামুয়েল উমতিতি এবং ক্লিমেন্ট লেঙ্গলেটের মধ্যে এবার ভালোই প্রতিযোগিতা হবে বলে মনে হচ্ছে। প্রথম দিকে জুনিয়র ফিরপো আলবার বদলী হিসেবে খেলতে পারেন। সেক্ষেত্রে তারও মূল দলে আসার ভালোই সুযোগ থাকবে।

 

 

মিডফিল্ড

বার্সেলোনার অনেক মিডফিল্ডার স্কোয়াডে আছে। বরং তারা কয়েকজনকে বিক্রি করতে চাচ্ছে। ফ্রাঙ্কি ডি ইয়ং আয়াক্সে থাকতে নিজের জাত চিনিয়েছেন।  নিঃসন্দেহে তার দলবদল স্কোয়াডে নতুন মাত্রা যোগ করবে।

সার্জিও বুস্কেটস, আর্থার, রবার্তো এবং কার্লস আলেনা ক্লাবে থাকার নিশ্চয়তা রয়েছে।

সার্জিও বুস্কেটসের মূল একাদশে থাকার কথা বেশিরভাগ ম্যাচেই, যদিও গত মৌসুম তার বেশ ভালো কাটেনি। গত মৌসুমে আর্থার বেশ আশার আলো দেখিয়েছেন, এবার তার জায়গা মুটামুটি নিশ্চিত ভাব যায়। ফ্রাঙ্কি ডি ইয়ংকেও মূল একাদশে দেখার কথা। এছাড়াও ইভান রাকিটিচ, কোতিনহো, রাফিনহা, আর্তুরো ভিদালরাও আছেন। যদিও এদের মাঝ থেকে যেকোন দুইজন এই মৌসুমে চলে যাবার কথা।

আক্রমণ

বিশ্বের অন্যতম বিধ্বংসী আক্রমণ বার্সেলোনার। এইরকম দল নিয়ে কাকে রেখে কাকে খেলাবেন এই চিন্তায় যেকোন কোচের ঘুম হারাম হয়ে যেতেই পারে। তবুও বার্সেলোনা নেইমারকে ফেরাতে চাচ্ছে। নেইমার আসবেন কিনা সেটা এখনো নিশ্চিত না।

লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, উসমান ডেম্বেলেগ্রিজম্যান এই ৪ জনের মাঝে ৩ জনকে ম্যাচে খেলাবেন ভালভার্দে। অন্য একজন বদলি হিসেবে উঠতে পারেন। তবে এই চারজনকে একসঙ্গে খেলানোর লোভ যদি ভালভার্দে না আটকাতে পারেন সেক্ষত্রেও অবাক হও্য়া যাবেনা।

মন্তব্য করুন

মন্তব্য

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ফুটবল - এর আরও খবর